Skip to main content

একলা এসো

এত ভীড়ের মধ্যে আর একা রেখো না
একলা এসো
...

রামকৃষ্ণ - বিশ্ব পাঠশালা

বিবেকানন্দ রামকৃষ্ণ স্তোত্র লিখতে গিয়ে লিখছেন - সংশয়রাক্ষসনাশনাশমহাস্ত্রম - সংশয়রূপী রাক্ষসকে মারবার মরণাস্ত্রস্বরূপ।

কোন বসন্তে

তবু মনে হয় যেন পরবাসে আছি
     নিজের থেকে কিছুটা দূরত্বে দাঁড়িয়ে আমি
 তোমার হাতটা নাগালে পাওয়ার ইচ্ছা 

Idea of justice, Identity and violence

Idea of justice, Identity and violence ইত্যাদি বইয়ের লেখক, তথা নোবেলবিজয়ী লেখকের প্রায়শই বর্তমান ভারত সরকার ও তার নীতি নিয়ে কড়া সমালোচনা শুনছি।

কি হবে ভেবে?

প্রখর গ্রীষ্মের দাবদাহে, প্যাচপ্যাচে ঘামে শুয়ে শুয়েও তো ভেবেছি
    আচমকা ঝড় উঠবে, কালো তিরপলে আকাশ ঢেকে...
   উফ! কি ধুন্ধুমার কাণ্ডটাই না হবে!

একলা

ফেরৎ চেয়ো না   প্রতিচ্ছবিরা আয়না দেখে না

প্রশ্রয়ের অপেক্ষায়

বাসি বিছানায়, ছাড়া জামা-কাপড়ে, আগোছালো ঘর-দোরে
    আলসেমির শান্তিজল ছড়ানো

      প্রশ্রয়ের অপেক্ষায়

সাধন


গভীর রাত। গঙ্গার তীরে একলা সাধু। সংশয়ী দরজায়। সাধু বললেন, কি চাও?
- উত্তর
- সে তো দরজায় মেলে না। মেলে ভিতরে এলে।
- অন্ধকার যে।
- অপেক্ষা করো। বাইরের আলোর ধাঁধা কাটলে ভিতরের আলো দেখা যায়।

শিবগুরু বনাম কর্পোরেট-গুরু

কালকের Times of India'র প্রথমপাতায় চোখ পড়তেই 'রাজা' নাটকটা মনে পড়ল রবীন্দ্রনাথের। সেখানে বলা হচ্ছে, 'তিনি সবখানেই আছেন বলে কোনোখানে বিশেষ করে নেই'।

নারী নাকি সমাজ?


মেয়েটার স্বামী ফুলশয্যায় মদ্যপ হয়ে এলো। গরীব হলে এমন হয়। সমাজ উদাসীন।
সংসারের জোয়াল মেয়েটার ঘাড়ে। স্বামী মাতাল, উদাসীন। পরিবার উদাসীন। পাড়া উদাসীন। সমাজ হাই তুলে সমাজোদ্ধারকদের সাথে ঘোরে, শিথিল পায়ে।

যেদিন তাঁরা বুঝলেন

যেদিন তাঁরা বুঝলেন ঈশ্বরের অস্তিত্বের চেয়ে মানুষের আবেগ আর ভয় বেশি সত্য
...

ঘর

এককণা ধুলো 
বসন্তের বাতাসে উড়ে শিমূল ফুলের পাপড়িতে গিয়ে বসল
 লাল বিছানায় শুয়ে আকাশে তাকিয়ে দেখল

যেদিন ঈশ্বরকে পেলাম

যেদিন ঈশ্বরকে পেলাম ঈশ্বরের বাইরে
   সেদিন প্রেম মেলল ডানা অনন্ত নীলে
       দেহ-নীড় ছেড়ে এলো, হল ব্রজবাসী

মাতৃভাষা

"আমাদের স্বীকার করতেই হবে যে, আমরা যেমন মাতৃক্রোড়ে জন্মেছি তেমনি মাতৃভাষার ক্রোড়ে আমাদের জন্ম, এই উভয় জননীই আমাদের পক্ষে সজীব ও অপরিহার্য।” ~ রবীন্দ্রনাথ ঠাকুর

২১ শে

নাভিকুম্ভ পোড়ে না জানো তো?

আমের বোল

আমের বোল একলা আসে না
  কিছুটা প্রেম, কিছুটা স্মৃতি, কিছুটা উদাসীনতা নিয়ে আসে
...

যাঃ

সাধনা

    একদিন তোমার হাত ভীষণ শক্ত হবে
   এমন শক্ত হবে 
তুমি কম্পিত প্রদীপকে আড়াল করে বলবে - থামো!
       প্রদীপ স্থির হবে

এ সবের ঊর্দ্ধে আমার যে স্বাস্থ্য-সুস্থতা

এ সবের ঊর্দ্ধে আমার যে স্বাস্থ্য-সুস্থতা - সেই আমার সম্পদ, আমার গর্ব, আমার বেঁচে থাকার রসদ। তাকে যদি দেখতে না পারো, রক্ষা করতে না পারো, তবে তুমি ব্যর্থ।
...

প্রজাপতি চাইল মধু

প্রজাপতি চাইল মধু।
ফুল বলল, নাও।
প্রজাপতি বলল, মূল্য কি দেব?
...

ফিরে যাও

তোমাকে ডাকিনি তো!
বাড়ির উঠানে লাল শিমুলকে দেখছে অভিমান
   বন্ধ ঘরের অন্ধকারে জানলার পাশে বসে
...

চড়াই-উতরাই

অনেকেই অনেক সময় প্রশ্ন করেন - কি ভালো লাগে - সমুদ্র না পাহাড়? ....

অকালবোধন

দূরে শুনছ কিসের সুর বাজছে?
শুনতে পাচ্ছো না?
ওই দেখো, ওর তালে তালে
   বাড়ির উঠোন কাঁপছে, ছাদ দুলছে
শিউলিগুলো ঝরছে দেখো প্রতিটা সমে
তুমি কিচ্ছু দেখতে পাচ্ছ না, শুনছ না কিছু?

তাহার উপর নয়


ছোটোবেলা থেকে জানতুম, শ্রাদ্ধশান্তি, জন্মদিন, মুখেভাত, বিয়ে ইত্যাদি তিথিনক্ষত্র, দিনক্ষণ দেখে করতে হয়ে। 

ধন্যবাদ যশোদি

এখন বুঝছি, একবারে হয়ে যাবার না। তাহলে তো রামমোহন বিদ্যাসাগরে শেষ হয়ে যেত।
...

ছেলেটা

ছেলেটাকে আমি চিনতাম।

ও একটা সামাজিক ভালোবাসা চেয়েছিল।

পায় নি। ছেলেটা সমকামী ছিল।

এখন শুনেছি অন্ধকার গলিতে দাঁড়ায়।

অসামাজিক প্রেমই ওকে ডেকে নিল।

মহারাষ্ট্রের একটি খবর নিয়ে

মহারাষ্ট্রের এই খবরটা নিয়ে ভীষণ তোলপাড় হচ্ছে চ্যানেলগুলোতে। কথাটা হল তারা লিখতে প্রয়াস পেয়েছে, পণের ক্ষেত্রে কুশ্রী আর বিকলাঙ্গ মেয়েদের বেলায় বেশি ব্যবহার হয় ইত্যাদি।
...

না হতেও তো পারে

হতে পারে তুমি আমার উপর নারাজ
রাস্তাটা আধমাইল কেন
   এক পাও হাঁটতে তোমার ইচ্ছা নেই
হতে পারে তোমার ভোরের স্বপ্ন ভাঙিয়েছি আমি

দোহাই তোমায়

দোহাই তোমায়
    তোমার একাকীত্বকে নিঃসঙ্গতা বানিয়ে ফেলো না

যশোদির কবিতা প্রসঙ্গে

কবির শ্রেষ্ঠ পরিচয় তার কবিতা। এমনকি প্রাচীন অমর কাব্য গীতার সম্বন্ধেও বলা হচ্ছে
...

কথা

তোমার কথা বলব
শুধু তোমার কথা বলব
যারা তোমার কথা বলল
        তাদের কথা বলব

কি বলব?

বলব তুমি আগল নও
বলব তুমি দূর নও
বলব তুমি জটিল নও
বলব তুমি ভয় নও

নতুন নিয়ম (Bible)

বইমেলায় গিয়ে অনেকে অনেক বইয়ের কথা লিখছেন, ছবি দিচ্ছেন।
কিন্তু একটা বই যে বিনি পয়সায় দিচ্ছিল সে কথা তেমন কাউরে লিখতে দেখলাম না।

আঃ

ছেলেটার নাম ধরি, প্রত্যহ। সে ভালোবাসল, ধরি প্রাত্যহিকীকে। ধীরে ধীরে হৃদয়ের সব দিক দিল খুলে। প্রথমে খুলল, পূব পশ্চিম উত্তর দক্ষিণ। সে আরো এগোলো।
...

ভারত সংস্কৃতি

একটা দুর্দান্ত বই পেলাম কাল, 'ভারতসংস্কৃতি', সুনীতিবাবুর। 'গোঁসাই তুলসীদাস' প্রবন্ধে একটা জায়গায় লিখছেন, "বড়ো কবি, বিশ্বজনের মনের আনন্দ যিনি যোগান, তাঁর রচনা যে -কোনও ভাষায় অনূদিত হ'তে পারে;

কোথাও পৌঁছানোর কি দরকার?

দম্ভ প্রকাশের। গর্ব অনুভবের। এই দুইয়ের মধ্যে কিঞ্চিৎ ফাঁকা স্থান আছে। পাহাড়ী রাস্তার মত সরু।

কাকে ক্ষুদ্রতা বলি?

মিথ্যাকথা তত কষ্ট দেয় না, যতটা দেয় ক্ষুদ্রতা। কোনো কাজের পিছনে যখন দেখি অত্যন্ত ক্ষুদ্র বুদ্ধি, যাকে রামকৃষ্ণদেব বলতেন হীনবুদ্ধি। 

ফিসফিস

একটাও শব্দ কোরো না
চুপচাপ এসো

সুহৃদং সর্বভূতেষু

বসবার জন্য একটা নরম গদি পাতি চেয়ারে। শোয়ার জন্য নরম গদি পাতি খাটে। পোশাক কেনার সময়েও দেখি - soft তো?

পাগল

মাছের বাজার। সব্জী বাজার। মুদির দোকান।
     কোথাও যান না। শুধু চাষের জমি খুঁজে বেড়ান।
  কে যেন বলে গেছে - চাষবাস আরো বাড়ানো চাই
  সেদিন ভোরে উনি চাষের ক্ষেতে